‘আর্কিটেকচার ফর গ্রিন লিভিং’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত

0

স্টেট ইউনিভার্সিটি অব বাংলাদেশের আর্কিটেকচার বিভাগের উদ্যোগে বুধবার (০১ অক্টোবর) দুপুর ১২ টায় ‘আর্কিটেকচার ফর গ্রিন লিভিং’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। স্কলারস ইন-এ অনুষ্ঠিত সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্টেট ইউনিভার্সিটি অব বাংলাদেশের বোর্ড অব ট্রাস্টির প্রেসিডেন্ট ডা. এ এম শামীম।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. সাঈদ সালাম ও শাহ সিমেন্টের ডিরক্টের অব অপারেশন হাফিজ সিকান্দার। প্রধান বক্তা হিসেবে বক্তব্য দেন স্থপতি রফিক আযম।

অনুষ্ঠানের শুরুতেই শাহ সিমেন্টের ডিরেক্টর অব অপারেশন হাফিজ সিকান্দার প্রধান অতিথির হাতে ‘আর্কিটেকচার ফর গ্রিন লিভিং’ নামক একটি বই তুলে দেন।

প্রধান অতিথি ডা. এ এম শামীম এ সেমিনার আয়োজনের জন্য বিভাগের শিক্ষক-শিক্ষার্থী ও সংশ্লিষ্ট সবাইকে ধন্যবাদ জানান। তিনি বলেন,”সেমিনার থেকে প্রাপ্ত ধারণাগুলো ভবিষ্যতে সবুজ বাংলাদেশ গঠনে অগ্রণী ভূমিকা রাখবে।”

উপাচার্য প্রফেসর ড. সাঈদ সালাম বলেন, অনেক আগে ‘শিল্পীর চোখে আজকের ঢাকা’ নামে এক চিত্রকলা অনুষ্ঠান দেখেছিলাম। প্রায় তিন হাজার পত্রিকা নিয়ে সেই অনুষ্ঠান হয়েছিল। কিন্তু গাছ কেটেই তো কাগজ তৈরি হচ্ছে। তাই ভবিষ্যতে আমরা কাগজের বিকল্প ব্যবহার করার চেষ্টা করব।

প্রধান বক্তা স্থপতি রফিক আযম বলেন, ‘একজন স্থপতি মানুষকে আস্থা দিতে পারে।’ স্থাপত্যকে কবিতার সাথে তুলনা করে তিনি বলেন, ‘আমি পৃথিবী বদলে দেব এমন কথা নেই। তবে আমি আমার কাজটাকে পরিবর্তন করে পৃথিবীকে ভিন্ন করে দেখব।’

বিশেষ অতিথি হাফিজ সিকান্দার বলেন, ‘স্টেট ইউনিভার্সিটির সাথে এমন একটি সেমিনারে যুক্ত হতে পেরে গর্ববোধ করছি।’

এ ছাড়া অনুষ্ঠানে আর্কিটেকচার বিভাগের প্রধান সাজ্জাদুর রশিদ সহ বিভাগের শিক্ষক-শিক্ষার্থী ও বিশ্ববিদ্যালয়ের কর্মকর্তা-কর্মচারীরা উপস্থিত ছিলেন।

Share.

Leave A Reply

÷ nine = 1