আমি জানতাম! বজ্রপাতের পর বৃষ্টিপাত হবে

0

খ্রিস্টপূর্ব ৪৭০ অব্দে, গ্রিসের অ্যাথেন্সে বিখ্যাত দার্শনিক সক্রেটিসের জন্ম। তাঁর অভ্যাস ছিলো সবসময় রাস্তায় রাস্তায় ঘুরে বেড়ানো, আর মানুষকে দাঁড় করিয়ে বিভিন্ন সহজ ও জটিল বিষয়ে প্রশ্ন করা। তিনি জানতেন, যে বিষয়ে তিনি মানুষকে প্রশ্ন করেন, এটার সঠিক উত্তর তিনি তাঁদের কাছে পাবেন না। কিন্তু তাঁর উদ্দেশ্য ছিলো সবাইকে অজানা বিষয়গুলো জানানো। তাই তিনি প্রশ্ন করার সাথে সাথে উত্তরও বলে দিতেন।

তাঁর এই মহান জীবনে সবচেয়ে পীড়াদায়ক ভূমিকা ছিলো তাঁর স্ত্রীর। কিন্তু এটিকে তিনি সবসময় তাঁর ভাবনার জগতের আনন্দের খোরাক হিসেবেই দেখতেন।

তাঁর স্ত্রীর একটা স্বভাব ছিলো, কারো গাঁয়ে পড়ে ঝগড়া করা। তারই ধারাবাহিকতায়, একদিন সক্রেটিসের স্ত্রী দারুণভাবে ক্ষেপে গেলো তাঁর উপর। তুমুলভাবে ঝগড়া শুরু করলো। কিন্তু সক্রেটিসের স্বভাব ছিলো ভিন্ন। তাঁর বউ তাঁর সাথে ঝগড়া করতে চাইলে সে চুপ থাকতো। একদম চুপ।

তাঁর বউ যতই ঝগড়া করতে চাইলো, সে ততোই নীরব থাকলো। সক্রেটিস সহ্য করতে না পেরে ঘরের দরোজার পাশে বসে রইলো। স্ত্রী তো ক্ষেপে আগুন। স্ত্রীর ইচ্ছা হলো,  প্রতিদিন সে একাই ঝগড়া করে, কিন্তু সক্রেটিস কোন জবাব দেন না। আজ সে তাঁর সাথে বিবাদ করবেই। তাই কোন মাধ্যম খুঁজে না পেয়ে হাতের কাছে ছিলো ভরা পানির কলস। সে পুরো পানির কলসটাই সক্রেটিসের মাথার উপর ঢেলে দিলো। এবার তাঁর মুখ খুললো। সক্রেটিস বললেন, ‘আমি জানতাম, বজ্রপাতের পর বৃষ্টিপাত হবে’।

হাকিম মাহি 

Share.

Leave A Reply

× eight = eighty