আমাদের মনকে আগে পরিষ্কার করতে হবে:আবু সায়ীদ

0

আহসান হাবীব-

‘চারপাশে ময়লা নাই, এমন একটা দেশ চাই’ এই স্লোগানকে সামনে রেখে পালিত হয়েছে দেশটাকে পরিষ্কার করি দিবস ২০১৮।

‘পরিবর্তন চাই’ নামের স্বেচ্ছাসেবী সংগঠনের উদ্যোগে শনিবার (১৫সেপ্টেম্বর) রাজধানী ঢাকার ধানমণ্ডির রবীন্দ্র সরোবরে সকাল ১০ টায় পরিষ্কার অভিযানের মধ্য দিয়ে এই দিবসটি পালিত হয়।

অভিযানে উপস্থিত ছিলেন, বিশ্ব সাহিত্য কেন্দ্রের সভাপতি অধ্যাপক আব্দুল্লাহ আবু সায়ীদ, পরিবর্তন চাই এর চেয়ারম্যান ফিদা হক, ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা, মো. জাহিদ হোসেন, উপাচার্য ওয়ার্ল্ড ইউনিভার্সিটি অব বাংলাদেশের প্রফেসর ড. আব্দুল মান্নান চোধু্রীসহ অন্যরা।

বিশ্ব সাহিত্য কেন্দ্রের সভাপতি অধ্যাপক আব্দুল্লাহ আবু সায়ীদ বলেন, ‘পরিবর্তন চাই এর এমন আয়োজনকে আমি সাধুবাদ জানাই, এরকম কাজে আমি সবসময়ই তাদের সাথে আছি।  চেয়ে বেশি প্রয়োজন কোথায় জানেন? আমাদের মনের ময়লা পরিষ্কার করতে। আমাদের মন পরিষ্কার থাকলে দেশটাও পরিষ্কার থাকবে।

তিনি আরও বলেন,দেশটা আমাদের, এদেশের সকল ভালো-খারাপ, কুৎসিত-সুন্দর আমরাই ভোগ করি। এই দেশ পরিষ্কার করার জন্যে কোন নির্ধারিত দিনের প্রয়োজন আছে বলে মনে হয় না। সবাই সকলের অবস্থানের অংশটা পরিষ্কার রাখলেইতো হয়। তাহলে পুরো দেশই বদলাতে সক্ষম হবে।

পরিবর্তন চাই এর চেয়ারম্যান ফিদা হক বলেন, আমাদের দেশ অনেক সুন্দর তাই একে রক্ষা করার দায়িত্বও আমাদের। এই দিনে আমরা সবাই প্রতিজ্ঞা করবো, উন্মুক্ত জায়গায় আর ময়লা ফেলব না।

অভিযান শেষে পরিচ্ছন্নতা কর্মীরা শুধু পরিবেশের নয়, বরং সামাজিক, রাজনৈতিক এবং ব্যক্তি জীবনে মনকেও পরিষ্কার করার সংকল্প করেন।

 

Share.

Leave A Reply

÷ five = one