আজ অধরার মন ভীষণ খারাপ

0

বাবার আদরের একমাত্র মেয়ে অধরা। এসএসসিতে গোল্ডেন এ+ পাওয়াতে বাবার কাছে বায়না ধরেছে 5MP (মেগাপিক্সেল) এর একটি ক্যামেরার। কিন্তু বাবা উপহার স্বরূপ 3MP এর একটি ক্যামেরা নিয়ে চলে এলেন অধরার জন্য। হায়! অধরার কি আর মন ভরে? মধ্যবয়সী বাবা বুঝতেই পারলেন না অধরার মন কেনো খারাপ হলো। অবশেষে আদরের মেয়ের মুখে শুনলেন ক্যামেরার মেগাপিক্সেল কাহিনী।

কি এই মেগাপিক্সেল?

ইংরেজিতে ‘মেগা’ অর্থ ‘দশ লাখ’। আর সহজ ভাষায় পিক্সেল মানে একটি ক্যামেরা দ্বারা ক্যাপচারকৃত ছবির সর্বোচ্চ বিস্তৃত অংশ ধারণ করার ক্ষমতা। সুতরাং এক মেগাপিক্সেল মানে দশ লাখ পিক্সেল।

আসুন, পিক্সেলটা আরেকটু ভালোভাবে বোঝার চেষ্টা করা যাক।  একটি ক্যামেরাকে পূর্ণতা দান করার জন্য প্রয়োজন কয়েকটি টেকনিক্যাল বিষয়ের, যেমন-লেন্স, সেন্সর, কয়েক প্রকার দর্পন, গ্লাস ইত্যাদি।

ক্যামেরার সবচেয়ে পেছনে থাকে সেন্সর। একটি ছবি ক্যাপচার করার সময় সেটি পূর্ণ একটি ছবি না হয়ে লাখ লাখ খণ্ড আকারে ওঠে। পরে সেটি একত্রিত হয়ে একটি পূর্ণ ছবির সৃষ্টি করে, যা আমরা গ্যালারিতে দেখি। আর এই ছোট ছোট খণ্ডগুলোই এক একটি পিক্সেল।

এখন এটি স্পষ্ট যে, যেই ক্যামেরার মেগাপিক্সেল যত বেশি হবে, তার ইমেজ সেন্সরের পিক্সেল সংখ্যা ততো বেশি। ক্যামেরার পিক্সেল সংখ্যা যত বেশি, ছবির বিস্তারিত অংশ ক্যাপচার করা যাবে ততো বেশি।

সুতরাং, নিঃসন্দেহে 3MP ক্যামেরার চেয়ে 5MP বিশিষ্ট ক্যামেরার ছবির মান বেশি ভালো হবে ! তাই অধরার মন ভীষণ খারাপ।

Share.

Leave A Reply

+ forty eight = fifty two