আইনস্টাইন পাশ করলেন আরও এক কঠিন পরীক্ষা

0

আহসান হাবীব-

দারুন রেজাল্ট করে আবারও পরীক্ষায় পাশ করলেন আলবার্ট আইনস্টাইন। বিজ্ঞানীদের পক্ষ থেকে প্রকাশিত তথ্য জানাচ্ছে, ২৬,০০০ আলোকবর্ষ দূরে নক্ষত্রের আলো খবর দিচ্ছে আইনস্টাইনের ‘জেনারেল থিয়োরি অব রিলেটিভিটি’ একদম সঠিক।

১০২ বছর আগে প্রকাশিত তার তত্ত্বে বিজ্ঞানী বলেছিলেন, যেখানে মহাকর্ষীয় টান প্রচণ্ড হবে, সেখানে আলো কম তরঙ্গ সৃষ্টি করে ছড়াবে। বিজ্ঞানের ভাষায় এই ঘটনাকে বলা হয় ‘রেড শিফ্ট’। কারণ, প্রতি সেকেন্ডে কম তরঙ্গ সৃষ্টি করে ছড়ালে আলো লাল রঙের দিকে এগোয়।

গেনজেল বিজ্ঞানি জানিয়েছেন, সূর্যের চেয়ে ৪০ লক্ষ গুণ বেশি ভারি ওই ব্ল্যাক হোলের পাশ দিয়ে যখন তারাগুলি ছুটাছুটি করছিল সেকেন্ডে ৭৬০০ কিলোমিটার বেগে, তখন তারাগুলোর আলো পরীক্ষা করা হয়েছে। সে সময় দেখা যায়, সেই আলো লাল রং এর দিকে ছুটে যাচ্ছে ঠিক ততটা পরিমাণে, ‘জেনারেল থিয়োরি অব রিলেটিভিটি’তে আইনস্টাইন যতটা অনুমান করেছিলেন।

১৯৯০ সাল থেকে গবেষকরা ওই তারাগুলোর চলন লক্ষ করেছেন। এখনও শেষ হয়নি তাদের পরীক্ষা। চলবে আগামী মাসেও। তবে, ২৮ বছর ধরে পরীক্ষাতে আইনস্টাইনের থিযোরি যখন সসম্মানে পাশ করেছে, এখন তা আর ভুল হতে পারে না এটাই ভাবছেন গেনজেল এবং তাঁর সতীর্থরা।

Share.

Leave A Reply

eighty five + = eighty six