অস্ট্রেলিয়াকে হারিয়ে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ জিতল ভারত

0

আইসিসি অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে অস্ট্রেলিয়াকে ৮ উইকেটে হারিয়ে ১২ তম আসরের শিরোপা জিতল ভারত।

নিউজিল্যান্ডের মাউন্ট মঙ্গান্যুয়ে ফাইনালে টসে জিতে প্রথমে ব্যাটিং করার সিদ্ধান্ত নেন অস্ট্রেলিয়া অনুর্ধ্ব-১৯ দলের অধিনায়ক জেসন জাসক্রিত সিং। শুরু থেকেই আক্রমনাত্মক ছিল অস্ট্রেলিয়ার ব্যাটসম্যানরা। বড় ভিত গড়ে তোলার আগেই ৩২ রানের মাথায় প্রথম উইকেট হারায় অজি যুবারা। এরপর আর কাউকে তেমনভাবে জ্বলে উঠতে দেননি ভারতীয় বোলাররা। ১২ বলে ১৪ রান করে ব্রায়ান্টের বিদায়ের মাধ্যমে উদ্ভোধনী জুটি ভাঙ্গে। এরপর ক্রিজে বেশিক্ষণ স্থায়ী হোন নি অধিনায়ক সিং। ২৪ বলে ১৩ রান করেন তিনি। দলীয় ৫৯ রানে রানে আরেক ওপেনার জ্যাক এডয়ার্ডসকে হারায় অজিরা। এরপর জোনাথন মারলো ও পারাম উপ্পাল মিলে ৭৫ রানের জুটি গড়ে দলকে বড় সংগ্রহের দিকে নিয়ে যাচ্ছিলেন।

তবে ৩৪ রান করা উপ্পালকে বিদায় করে এই জুটি ভাঙ্গেন বামহাতি স্পিনার অনুকুল রয়। এরপর মারলো এক প্রান্ত আগলে খেললেও আর কেউ সঙ্গী হতে পারেন নি। ৪৭.২ ওভারে ২১৬ রানে গুটিয়ে যায় অস্ট্রেলিয়া। প্রথম ছয় ব্যাটসম্যান দুই অংকের ঘর স্পর্শ করলেও মারলো ছাড়া কেউ অর্ধশতক পান নি। মারলো ১০২ বলে ৬ চারে ৭৬ রান করেন। ভারতের পক্ষে ইশান পোরেল, অনুকুল রয়, শিভা সিং ও কামলেশ নাগারকোটি ২ টি করে উইকেট নিয়েছেন।

২১৭ রানের টার্গেটে উদ্ভোধনী জুটিতেই ৭১ রান পায় ভারত। অধিনায়ক পৃথিবী শাও ২৯ রান করে আউট হোন। এরপর ক্রিজে আসেন দুর্দান্ত ফর্মে থাকা শুবমন গিল। ওপেনার মাঞ্জোত কাইরার সাথে ৬০ রানের জুটি গড়ে তোলেন গিল। দলীয় ১৩১ রানে ৩১ রান করে গিল বিদায় নিলেও মাঞ্জোত হারভিক দেশাইকে সাথে নিয়ে সহজেই টার্গেট পার করেন। ৩৮.৫ ওভারেই জিতে যায় ভারত। শতকের দেখা পান ওপেনার মাঞ্জোত কাইরা। ১০২ বলে ১০১ রানে অপরাজিত থাকেন এই বামহাতি ব্যাটসম্যান। আরেক অপরাজিত ব্যাটসম্যান হারভিক দেশাই ৬১ বলে ৪৭ রান করেন।

উল্লেখ্য, অনুর্ধ্ব-১৯ বিশ্বকাপে এটি ভারতের চতুর্থ শিরোপা জয়। এবারের ভারতীয় দলের কোচের ভূমিকায় ছিলেন গ্রেট ওয়াল খ্যাত রাহুল দ্রাবিড়।

Share.

Leave A Reply

9 + 1 =