অনলাইনে পশুর হাট

0

ডিজিটাল বিপ্লব চলছে দেশে। প্রযুক্তির ছোঁয়ায় সবকিছুই এখন হাতের নাগালে। সেই ছোঁয়া থেকে বাদ নেই কোরবানির পশুর হাটও। কোরবানির পশু কিনতে কাদা, স্যাঁতস্যাঁতে পরিবেশ, দুর্গন্ধের মাঝে পড়তে চান না অনেকেই। সেই সঙ্গে দালাল আর ছিনতাইকারীর উপদ্রব তো আছেই।

সৌখিন ও আরামপ্রিয় এসব ক্রেতার দুর্ভোগ কমাতে এখন অনলাইনেই মিলছে কোরবানির পশু। ভার্চুয়াল হাটে ক্রেতারা নিজস্ব পছন্দ ও বাজেট মোতাবেক ঘরে বসেই কিনতে পারেন কোরবানির পশু। ফলে হাট থেকে গরু কিনে আনা ও কয়েক দিন বাড়িতে লালন-পালন করার ঝামেলা নেই।

ঈদুল আজহাকে সামনে রেখে অন্যান্য বছরের ন্যায় এবারো ভার্চুয়াল দুনিয়ায় বসেছে কোরবানির হাট। দেশের বেশিরভাগ ই-কমার্স সাইটগুলো এখন ঝুঁকছে এই কেনাবেচার দিকে। দেশের http://amardesheshop.com/qurbani, https://www.ekhanei.com/, www.bikroy.com ছাড়াও বিভিন্ন ওয়েবসাইটে কোরবানির পশু বিক্রির বিজ্ঞাপন পাওয়া যাচ্ছে। রিপোর্টটি লেখা পর্যন্ত বেশ কিছু পশুর বিজ্ঞাপন ইতোমধ্যে এসব ওয়েবসাইটে দেখা গেছে।

পশু কেনাবেচার জন্য নতুন ফেসবুক পেইজও খুলেছে অনেকেই। গবাদিপশুর ছবি, বিবরণ ও দাম উল্লেখ করে কোন পশু কোন এলাকা থেকে আনা হয়েছে তারও বর্ণনা তুলে ধরা হয়েছে এসব পেইজে।

online-cow

বিক্রয় ডটকমের মার্কেটিং ডিরেক্টর মিশা আলী জানান জানান, গত বছর ক্রেতাদের কাছ থেকে প্রচুর সাড়া পেয়েছি। এবারো প্রচুর অর্ডার আসতে শুরু করেছে। এছাড়া পশু কেনার পর সেই পশু ক্রেতার বাড়িতে পৌঁছে দেওয়ারও দায়িত্ব নিয়েছে প্রতিষ্ঠানটি।

তিনি জানান, গরু-ছাগলগুলো গ্রামের গৃহস্থের কাছ থেকে সংগ্রহ করা হয়। তবে অনেক বিক্রেতা নিজেরাই বিজ্ঞাপন দিয়ে থাকে।

রাজধানীর মোহাম্মাদপুরের বাসিন্দা একটি বেসরকারি ব্যাংকের কর্মকর্তা মিজানুর রহমান নতুনকিছু ডটকমকে কোরবানির গরু কেনার বিষয়ে বলেন, এই গরমে ভিড় ঠেলে, কাদা মাড়িয়ে কোরবানির হাটে গিয়ে পশু কেনা অনেক ঝামেলা ও ভোগান্তির বিষয়। গত বছর প্রথম অনলাইন থেকে কোরবানির পশু অনেক স্বস্তিতে ছিলাম। তাই এবারও অনলাইনে অর্থাৎ ইন্টারনেটের মাধ্যমে কোরবানির পশু কিনবো বলে ঠিক করেছি।

তিনি বলেন, ব্যস্ত শহুরে মানুষদের জন্য হাটে গিয়ে পশু কেনার চেয়ে ঘরে বসে কেনাই উত্তম। ঘরে বসে অনলাইনে নিমিষেই পশু কেনার এমন আয়েশী সুযোগ পেয়ে আমাদের মতো ব্যস্ত মানুষদের জন্য বেশ সুবিধা হয়েছে।

Share.

Leave A Reply

35 + = forty five